Sunday , February 28 2021
Home / কালাই / বিলুপ্ত প্রজাতির ভেষজ উদ্ভিদ সংরক্ষনে সন্মাননা পেলেন লজিক চেয়ারম্যান

বিলুপ্ত প্রজাতির ভেষজ উদ্ভিদ সংরক্ষনে সন্মাননা পেলেন লজিক চেয়ারম্যান

ডেস্ক রিপোর্ট

বিলুপ্তপ্রায় প্রজাতির ভেষজ উদ্ভিদ সংরক্ষনে বিশেষ অবদান স্বরুপ আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে বিশেষ সন্মাননা স্মারক পেলেন কালাইয়ের মাত্রাই ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এবং লাবণ্য ভেষজ পল্লীর কর্ণধার আ ন ম শওকত হাবিব তালুকদার লজিক।

মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বগুড়ার টিএমএসএস ফিরোজা বেগম আয়ুর্বেদিক-ইউনানী মেডিকেল কলেজ ও হাসপাতালের আয়োজিত অনুষ্ঠানে এ সন্মাননা স্মারক প্রদান করা হয়।

টিএমএসএস এর নির্বাহী পরিচালক অধ্যাপিকা ড. হোসনে-আরা বেগম সন্মাননা স্মারক লজিক চেয়ারম্যানকে প্রদান করেন।

উল্লেখ্য,জয়পুরহাটের কালাইয়ে দুই একর জমিতে গড়ে ওঠা ‘লাবণ্য ভেষজ পল্লী’ এলাকায় ব্যাপকভাবে সাড়া ফেলেছে। এ বাগানে অন্তত সাড়ে চারশ প্রজাতির ভেষজ গাছ আছে। মাত্রাই ইউপি চেয়ারম্যান আ ন ম শওকত হাবিব তালুকদার লজিক মাত্রাই মডেল কলেজ এলাকায় বিগত ২০০০ সালে ভেষজ এ বাগান প্রতিষ্ঠা করেন।জানা গেছে, এলাকাবাসী প্রতিদিন ‘লাবণ্য ভেষজ পল্লী’ থেকে প্রয়োজনীয় ভেষজ ওষুধ সংগ্রহ করে সেবন করেন এবং উপকৃত হচ্ছেন। এ বাগান থেকে চারা সংগ্রহ করে অনেকেই ছোট ছোট ভেষজ বাগান গড়ে তুলছেন। ভেষজ এ বাগান দেখার জন্য প্রতিদিন বিভিন্ন এলাকার জনসাধারণসহ বিষেজ্ঞরাও ছুটে আসেন প্রয়াজনীয় তথ্য-উপাত্ত, গাছের চারা ও ওষুধ সংগ্রহের জন্য।

শওকত হাবিব তালুকদার লজিক জয়পুরহাট নিউজ ২৪ কে জানান,যে কোন সম্মাননা ভালো  কাজের স্বীকৃতি।আমি উদ্ভিদ প্রিয় মানুষ। বাগান করা আমার শখ। সেই শখ থেকেই এ ভেষজ বাগান তৈরি।  ভেষজ বাগানে অনেক দুলর্ভ ভেষজ গাছ আছে। প্রতিদিন এই বাগান থেকে এলাকাবাসীসহ বিভিন্ন লোক প্রয়োজনীয় ওষুধ এমনকি গাছের চারা সংগ্রহ করে থাকেন, উপকৃতও হোন। ভেষজ এসব গাছ স্থানীয় জনসাধারণের মধ্যে বিতরণ করার পাশাপাশি উদ্বৃত্ত অংশ বাজারে বিক্রি করাও হয় ।

 

About Joypur Hat

Check Also

কালাইয়ে আওয়ামী লীগ সমর্থিত রাবেয়া সুলতানা বিজয়ী

আতাউর রহমান,কালাই জয়পুরহাটের কালাই পৌরসভার নির্বাচনে আওয়ামী সমর্থিত মেয়র প্রার্থী রাবেয়া সুলতানা নৌকা প্রতীকে ৯ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *