Sunday , February 28 2021
Home / আক্কেলপুর / আক্কেলপুরে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী লাঠি খেলার মেলা অনুষ্ঠিত

আক্কেলপুরে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী লাঠি খেলার মেলা অনুষ্ঠিত

মওদুদ আহম্মেদ, আক্কেলপুর

প্রযুক্তির উৎকর্ষতায় আজ হারিয়ে যেতে বসেছে গ্রাম বাংলার ঐতিহ্য সমূহ। তার উপর করোনা মহামারীতে স্থবিরতায় রূপ ধারণ করেছে গ্রামীন সংস্কৃতির ঐতিহ্যতা। সকল বাধা বিপত্তি উপেক্ষা করে প্রতি বছরের ন্যায় এবারও জয়পুরহাটের আক্কেলপুরে বিহারপুর গ্রামের তেতুলতলীতে অনুষ্ঠিত হয়েছে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী লাঠি খেলার মেলা।

মঙ্গলবার বিকালে বিহারপুর যুব সমাজের আয়োজনে গ্রামের পশ্চিম পার্শ্বে মাঠের মধ্যে তেতুলতলী নামক স্থানে প্রতি বছরের মতো অনুষ্ঠিত হয়েছে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী লাঠি খেলার মেলা। বাদ্যের তালে তালে নেচে নেচে লাঠির বিভিন্ন অঙ্গভঙ্গি প্রদর্শন করেন লাঠিয়ালরা। খেলোয়াড়রা লিপ্ত হয় একে অপরের সঙ্গে লাঠি যুদ্ধে। তারা লাঠি দিয়ে ঠেকাতে থাকেন অন্যের আক্রমণ। আর এরই মধ্যে নিজের চেয়ে বড় লাঠি নিয়ে অদ্ভুত সব কসরত দেখিয়ে উপস্থিত সবাইকে তাক লাগিয়ে দেন লাঠিয়ালরা। তারা দল বেধে আগত দর্শকদের সালাম বিনিময় করেন। এসব দৃশ্য দেখে আগত দর্শকরাও করতালির মাধ্যমে খেলোয়াড়দের উৎসাহ দেন। মেলায় বিভিন্ন বয়সী ছেলে, মেয়ে, যুবক, বৃদ্ধসহ সকলের পদচারণায় মুখর হয়ে উঠে। মেলায় নাগরদোলাসহ বিভিন্ন খেলনা সামগ্রী ও মিষ্টান্নের দোকান গুলো ছিল দৃষ্টি নন্দিত। পরে সন্ধ্যায় এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে শেষ হয় এই লাঠি খেলার মেলা।

মেলা দেখতে আসা যুবক সকেল হোসেন বলেন, ‘ডিজিটাল গেমের আসক্তি থেকে বেড়িয়ে এসে আমরা নিয়মিত এসব খেলা দেখতে চাই। খুব একটা চোখে পড়ে না এই খেলা গুলো। আমরা প্রতিবছর এমন আয়োজন দেখতে চাই। প্রজন্মের পর প্রজন্ম এই খেলা যেন টিকে থাকে। মেলায় এসে আজ আমি উচ্ছসিত এবং আনন্দিত’।

মেলা কমিটির সভাপতি আব্দুল হালিম বলেন, ‘কালের বিবর্তনে হারিয়ে যাওয়া গ্রাম বাংলার ঐতিহ্য সমূহ পূনরায় ফিরিয়ে আনা প্রয়োজন। এগুলো আমাদের সংস্কৃতির অন্যতম উপাদান। আমাদের অস্তিত্বের সাথে সম্পৃক্ত এসব সংস্কৃতি ধরে রাখতে এই আয়োজন। এই খেলা গুলো আমাদের টিকিয়ে রাখতে হবে পরবর্তী প্রজন্মের জন্য’।

About Joypur Hat

Check Also

আক্কেলপুর পৌর নির্বাচনকে বিতর্কিত করার প্রতিবাদ

মওদুদ আহমেদ,আক্কেলপুর গত ১৪ ফেব্রুয়ারি অনুষ্ঠিত আক্কেলপুর পৌরসভা নির্বাচনকে বিতর্কিত করার প্রতিবাদে সংবাদ সম্মেলন করেছে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *