Friday , February 26 2021
Home / কালাই / কালাইয়ে সরিষা খেতে হলুদের সাজ

কালাইয়ে সরিষা খেতে হলুদের সাজ

আতাউর রহমান,কালাই

গ্রামের মেঠোপথ। তার চারপাশ যেন সেজেছে হলুদ শাড়িতে। গ্রাম বাংলার এমন ছবি এই মৌসুমে প্রতিবারের। তবে এবার যেন একটু বেশিই। প্রকৃতি হলুদের দুয়ার উন্মুক্ত করে দিয়েছে জয়পুরহাটের কালাইয়ের মাঠে। খেতের পর খেত সরিষা আর সরিষা। হলদে সাজের সমাহার ইঙ্গিত করছে বাম্পার ফলনের সম্ভাবনার দিকে।

কালাই পৌরসভাসহ উপজেলার আহম্মেদাবাদ, মাত্রাই, জিন্দারপুর, উদয়পুর ও পুনট ইউনিয়নের বিস্তীর্ণ মাঠে মাঠে এখন সরিষার হলুদ ফুল শোভা পাচ্ছে। গুনগুন শব্দে মধুলোভী মৌমাছিরা এখন এক ফুল থেকে অন্য ফুলে উড়ে উড়ে বসে মধু সংগ্রহে ব্যস্ত হয়ে পরেছে। হলুদ প্রকৃতির দৃশ্য সত্যিই মনোমুগ্ধকর। বাতাসে ভেসে আসা সরিষা ফুলের মৌ মৌ গন্ধে মন ভরে যায়। চলতি রবিশস্য মৌসুমে আবহাওয়া অনুকূলে থাকায় এবং সরিষাখেতে রোগবালাই কম হওয়ায় সরিষার বাম্পার ফলনের আশা করছেন কৃষক ও কৃষি বিভাগ।

পৌরসভার থুপসাড়া মহল্লার সরিষা চাষি আব্দুর রউপ, খোশালপুর নওপাড়া গ্রামের আবুল কাসেম, থল গ্রামের জাকারিয়া, হারুঞ্জা গ্রামের আলমসহ অনেকে জানান, এবার তারা ৫০ শতক থেকে ৫ বিঘা জমিতে সরিষা চাষ করেছেন। সরিষার গাছ ভালো হয়েছে। তারা আশা করছেন, শেষ পর্যন্ত আবহাওয়া অনুকূলে থাকলে এবার সরিষার বাম্পার ফলন হবে। কালাই উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ নীলিমা জাহান বলেন, পৌরসভাসহ উপজেলার ৫টি ইউনিয়নের ৫২০ হেক্টর জমিতে এবার সরিষা চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। আবহাওয়া শেষ পর্যন্ত অনুকূলে থাকলে এবার সরিষার বাম্পার ফলন হবে বলে তিনি আশাবাদী।

About Joypur Hat

Check Also

আওয়ামী লীগ সমর্থিত রাবেয়া সুলতানা জেলার প্রথম নারী মেয়র

আতাউর রহমান,কালাই জয়পুরহাটের কালাই পৌরসভার নির্বাচনে আওয়ামী সমর্থিত মেয়র প্রার্থী রাবেয়া সুলতানা জেলার প্রথম নারী …