Monday , November 30 2020
সদ্যপ্রাপ্ত সংবাদ
Home / জয়পুরহাট সদর / জয়পুরহাটে প্রাচীন কালের বিষ্ণুমূর্তি উদ্ধার

জয়পুরহাটে প্রাচীন কালের বিষ্ণুমূর্তি উদ্ধার

চম্পক কুমার

জয়পুরহাটে হাজার বছরের প্রাচীন পাল আমলের অমূল্য প্রতœতাত্ত্বিক নিদর্শন কষ্টিপাথরের একটি বিষ্ণুমূর্তি উদ্ধার করেছে র‌্যাব। যার মূল্য প্রায় ৭৫ কোটি টাকা এবং ওজন ৩৮০ কেজি।
গতকাল রবিবার বিকেলে আক্কেলপুর উপজেলা দেওড়া এলাকা থেকে প্রতœতাত্ত্বিক অধিদপ্তরের সহযোগিতায় মূর্তিটি উদ্ধার করা হয়।

র‌্যাব সূত্রে জানা যায়, প্রতœতাত্ত্বিক নিদর্শনটি পাল বংশীয় রাজা প্রথম মহীপাল (৯৯৫-১০৪৩ খ্রিঃ) আমলের। বিষ্ণুমূর্তিটির গায়ে খোদাই করা শিল্পকর্ম হতে প্রতীয়মান হয় যে এটি কুষান স¤্রাজ্যের প্রাচীন মূর্তিশিল্পের আদলে তৈরীকৃত।
ইতোপূর্বে ভারতের পশ্চিমবঙ্গের বাঁকুড়া জেলা ও ভূতপূর্ব বৃহত্তর বগুড়া জেলার দেওড়া এলাকা হতে এই শিল্পকর্মের আদলে তৈরী প্রতœসম্পদ উদ্ধার করা হলেও র‌্যাব কর্তৃক উদ্ধারকৃত প্রতœসম্পদসমূহের মধ্যে এই ধরনের বিষ্ণুমূর্তি এটাই প্রথম। উক্ত প্রতœসম্পদের প্রাক্কলিত মূল্য প্রায় ৭৫ কোটি টাকা।
উদ্ধারকৃত মূর্তিটি অমূল্য রাষ্ট্রীয় সম্পদ হওয়ায় তা পাহাড়পুর জাতীয় জাদুঘর, বদলগাছি, নওগাঁ কর্তৃপক্ষের নিকট হস্তান্তর করার বিষয়টি প্রক্রিয়া চলছে।
র‌্যাব-৫, জয়পুরহাট ক্যাম্পের অধিনায়ক এএসপি মোহাইমেনুর রশিদ জানান, বিষ্ণুমূর্তিটি আক্কেলপুরের দেওড়া এলাকার একটি বাড়িতে রেখে তারা পূজা করতো।
এ ব্যাপারে প্রতœতাত্ত্বিক অধিদপ্তর আমাদের নিদর্শনটি উদ্ধারের জন্য লিখিত ভাবে জানালে তাদেরকে সঙ্গে নিয়ে ওই বাড়িতে গিয়ে দেখা যায় এটি সরকারি সম্পদ, আইন বহির্ভূতভাবে নিদর্শনটি রাখে। তাদের বিষয়টি বুঝিয়ে তা উদ্ধার করা হয়।

About Joypur Hat

Check Also

জয়পুরহাটে নারী ও শিশু ধর্ষণের প্রতিরোধে মানববন্ধন

চম্পক কুমার আন্তার্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ দিবস উপলক্ষে নারী ও শিশু ধর্ষণ এবং সকল প্রকার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *