Friday , April 23 2021
Home / কালাই / কালাইয়ে ধানের বীজ কিনে ক্ষতিগ্রস্ত কৃষক! ডিলারের ৫০ হাজার টাকা জরিমানা

কালাইয়ে ধানের বীজ কিনে ক্ষতিগ্রস্ত কৃষক! ডিলারের ৫০ হাজার টাকা জরিমানা

আব্দুন নূর নাহিদ

জয়পুরহাটের কালাইয়ে ডিলারদের উৎসাহে ‘ফাতেমা’ জাতের ধান বীজ চাষ করে ফসল হানীর কারণে বিপাকে পড়েছেন কৃষক। ক্ষতিগ্রস্ত কৃষকদের অভিযোগের ভিত্তিতে উপজেলার বৈরাগীহাটে সংশ্লিষ্ট ডিলারদের ব্যবসা প্রতিষ্ঠানে ধানের বীজ বিক্রির প্রতারণার দায়ে অভিযান চালিয়ে ভ্রাম্যমান আদালত ২টি প্রতিষ্ঠানে ৫০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে।

বৃহস্পতিবার বিকেলে এ অভিযান পরিচালনা করেন কালাই উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোবারক হোসেন পারভেজ।

ইউএনও বলেন উপজেলার বৈরাগীহাটে ধান বীজ বিক্রির প্রতারণার দায়ে মেসার্স সানজিদা ট্রেডার্স প্রোপাইটর আবু সায়েমের ৩০,০০০ টাকা ও মেসার্স ভাই ভাই ট্রেডার্স এর প্রোপাইটর মুরশীদ আলমের ২০,০০০ টাকা জরিমানা আদায় করা হয়। কৃষকদের স্বার্থে এই ধরনের অভিযান অব্যাহত থাকবে।

আমন মৌসুমের শুরুতে ডিলারদের পরামর্শ ও উৎসাহে বিঘা প্রতি ৩০ থেকে ৩৫ মণ ধান উৎপাদনের আশায় তারা ‘ফাতেমা’ জাতের ধান বীজ কিনে এখন ক্ষতিগ্রস্ত হয়েছেন। এ ধান পাতা পোড়া রোগে আক্রান্ত হয়েছে। ধানের যে অবস্থা তাতে, বিঘা প্রতি ৫ থেকে ৬ মণের বেশি ধান হবেনা। এ অবস্থায় অনেক বর্গাচাষীর পথে বসার অবস্থা। উদ্ভ‚ত পরিস্থিতিতে তারা ফসলের ক্ষতিপূরণ দাবি করেছেন। তাদের দাবি না মানা হলে ক্ষতিগ্রস্ত কৃষকরা এক জোট হয়ে বৃহত্তর কর্মসূচি পালন করবেন বলে জানানো হয়।

About Joypur Hat

Check Also

কালাইয়ে লকডাউন বাস্তবায়নে কঠোর অবস্থানে নবাগত ইউএনও টুকটুক তালুকদার

রাব্বিউল হাসান করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ দেশব্যাপী বৃদ্ধি পাওয়ায় করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে সরকার ঘোষিত সপ্তাহব্যাপী কঠোর …