Monday , November 23 2020
সদ্যপ্রাপ্ত সংবাদ
Home / জানা-অজানা / জয়পুরহাট আধুনিক জেলা হাসপাতালে ৩ লাখ ৩২ হাজার রোগীকে সেবা প্রদান

জয়পুরহাট আধুনিক জেলা হাসপাতালে ৩ লাখ ৩২ হাজার রোগীকে সেবা প্রদান

শাহাদুল ইসলাম সাজু,জয়পুরহাট

মহামারি করোনা ঝুঁকি মাথায় নিয়ে গত ৯ মাসে ৩ লাখ ৩২ হাজার ৩০৫ জন বিভিন্ন রোগীকে সেবা প্রদান করে অন্যন্য দৃষ্টান্ত স্থাপন করেছে আধুনিক জেলা হাসপাতাল জয়পুরহাট।

জেলা আধুনিক হাসপাতাল সূত্র  জানায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান সরকারের নির্বাচনী ওয়াদা অনুযায়ী সকলের জন্য স্বাস্থ্য সেবা নিশ্চিত করার লক্ষ্যে কাজ করছে দেড়’শ শর্যার জেলা আধুনিক হাসপাতালের চিকিৎসক, নার্স ও অন্যান্য কর্মকর্তা কর্মচারীরা। এখানকার চিকিৎসা সেবার মান সন্তোষজনক হওয়ায় জয়পুরহাটে পাঁচ উপজেলা ছাড়াও পার্শ্ববর্তী বিশেষ করে নওগাঁ জেলার বদলগাছী, ধামইরহাট উপজেলার লোকজন, দিনাজপুর জেলার হাকিমপুর , ঘোড়াঘাট উপজেলা এবং গাইবান্ধা জেলার গোবিন্দগঞ্জ উপজেলার অনেক রোগী আসেন জয়পুরহাটে চিকিৎসা সেবা গ্রহণ করতে। ফলে জেলা আধুনিক হাসপাতালে বহি:বিভাগ ও অন্ত:বিভাগে রোগীর চাপ সব সময় বেশি থাকে।
জয়পুরহাট আধুনিক জেলা হাসপাতালে দেড়’শ শয্যার জেলা আধুনিক হাসপাতালে পুরুষ, মহিলা ও শিশু ওয়ার্ড সহ অর্থো-সার্জারী বিভাগে বিপুল সংখ্যক রোগীকে চিকিৎসা সেবা প্রদান করা হয়ে থাকে। বর্তমান সময়ে মহামারি করোনা ঝুঁকি মাথায় নিয়ে চিকিৎসা সেবা অব্যাহত রেখেছেন চিকিৎসকরা।

২০২০ সালের জানুয়ারি থেকে সেপ্টেম্বর পর্যন্ত ৯ মাসে জেলা আধুনিক হাসপাতালে বহিঃবিভাগে ২ লাখ ৭৩ হাজার ৪ শ ৩৮ জন, জরুরি বিভাগে ২৩ হাজার ৮৯৩ জন, ভর্তি থাকা ২০ হাজার ৮৩৫ জন রোগীর চিকিৎসা সেবা প্রদান করা হয়েছে। এ ছাড়াও ১ হাজার ১৪৪ জন প্রসূতি মায়ের স্বাভাবিক ডেলিভারীসহ সিজারিয়ান ৩৪৫ জন, মেজর সার্জারী ৭৮৩ জন, মাইনর সার্জারী ২ হাজার ৩৫৩ জন, অর্থো-সার্জারী বিভাগে মেজর ৩২৭ জন ও মাইনর ৪ হাজার ৯ শ ৭৯ জন রোগীকে চিকিৎসা সেবা প্রদান করা হয়।

জেলা হাসপাতাল সূত্র আরও জানায়, একই সময়ে ইপিআই কার্যক্রমের আওতায় ১ হাজার ৪৮০ জন শিশুকে টিকা প্রদানসহ জলাতংক প্রতিষেধক হিসেবে ২ হাজার ৭২৮ জনকে র‌্যাবিক্স ভ্যাকসিন দেওয়া হয়েছে।

জয়পুরহাট-১ আসনের সংসদ সদস্য এ্যাডঃ সামছুল আলম দুদুর নেতৃত্বে পরিচালিত হাসপাতাল ব্যবস্থাপনা কমিটির সার্বক্ষণিক তদারকিতে জেলার প্রায় ১২ লক্ষাধিক মানুষের চিকিৎসা সেবা প্রদানে অন্যন্য দৃষ্টান্ত স্থাপন করছে জয়পুরহাট আধুনিক জেলা হাসপাতাল।

জেলা আধুনিক হাসপাতালে চিকিৎসা সেবা প্রদানের মাধ্যমে ২০২০ সালের জানুয়ারি থেকে সেপ্টেম্বর পর্যন্ত ৯ মাসে ৩২ লাখ ৬৬ হাজার ৬১২ টাকা রাজস্ব আয় করেছে। বর্তমান সরকারের ভিশন সকলের জন্য স্বাস্থ্য সেবা নিশ্চিতকরণ কর্মসূচির আওতায় জেলা আধুনিক হাসপাতালের শূন্য পদে কয়েকজন বিশেষজ্ঞ চিকিৎসকসহ দক্ষ জনবল নিয়োগ দেয়া জরুরি বলে জানান, হাসপাতাল ব্যবস্থাপনা কমিটির অন্যতম সদস্য রাজা চৌধুরী। চিকিৎসক সমস্যার সমাধান করা গেলে আরও উন্নত চিকিৎসা সেবা প্রদান করা সম্ভব হবে বলেও জানান তত্বাবধায়ক ডা: মো: সরদার রাশেদ মোবারক ।

About Joypur Hat

Check Also

হিলি সীমান্তে বিজিবি-বিএসএফ বৈঠক অনুষ্ঠিত

হিলি সীমান্তে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ) ও বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) এর ব্যাটালিয়ন অধিনায়ক পর্যায়ে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *