Friday , April 23 2021
Home / অর্থনীতি / রেডিমিক্স কংক্রিটের ভালোমন্দ

রেডিমিক্স কংক্রিটের ভালোমন্দ

 

কনক্রিটের অবকাঠামো নির্মাণ শিল্পের প্রসারের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে পাথরকণা, বালি, সিমেন্টের উপযোগী মিশ্রণ বা রেডিমিক্সের চাহিদা।

শহরাঞ্চলে কিংবা গ্রামে সর্বত্রই নির্মাণকাজের সুবিধার্থে প্রকৌশলিরা রেডিমিক্সকে অগ্রাধিকার দিয়ে থাকেন। এতে পন্যের অপচয় যেমন কমে আসে, তেমনি কাজের গতিও বাড়ে।

 

“দেশের স্থাপনা নির্মাণ এখন অনেকটাই রেডিমিক্স কংক্রিট নির্ভর। পরিবেশবান্ধব, সময় সাশ্রয়ী ও টেকসই বিবেচনায় নির্মাতাদের কাছে এটি যথেষ্ট গ্রহণযোগ্য।”

১৯৯০ সালে বাণিজ্যিকভাবে শুরু হওয়া ঊর্ধ্বমুখী বাজার চাহিদার এ খাতে অল্প সময়ে বিনিয়োগ বেড়েছে কয়েকগুণ। তবে উপেক্ষিত থেকে যাচ্ছে মান নিয়ন্ত্রণের বিষয়টি।

নজরদারি না থাকায় যে কেউই রেডিমিক্স কংক্রিট তৈরির প্রতিষ্ঠান গড়ে তুলছে। ফলে মানের বিষয়টি গৌণ হয়ে পড়ছে। মানহীন এসব কংক্রিট গড়ে ওঠা স্থাপনা নতুন ঝুঁকির তৈরি করতে পারে।

কংক্রিট শক্তি নির্ভর করে মিক্স ডিজাইন, সিমেন্ট, পাথর, বালি এবং পানির গুণগতমানের উপর। তবে কংক্রিট তৈরি থেকে সাইটে ব্যবহার করার আগে পর্যন্ত সময়ের ব্যবধান একটি গুরুত্বপূর্ণ বিষয়।

কংক্রিট ঢালাইয়ের পর বেশকিছুদিন এর কিউরিং ও অন্যান্য কিছু নিয়ম মেনে চলতে হয়। এগুলো ঠিকঠাক মতো না হলে কংক্রিটের শক্তি অনেক কমে যায়।

 

About Joypur Hat

Check Also

লকডাউনেও চলমান হিলি স্থলবন্দরের পণ্য আমদানি-রফতানি

করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ায় সোমবার থেকে দেশব্যাপী শুরু হওয়া লকডাউনে হিলিতে বন্ধ রয়েছে দোকানপাঠ। তবে …