Sunday , October 25 2020
Home / সফলতার গল্প / জয়পুরহাটে সফল যুব উদ্যোক্তা মিজানুর

জয়পুরহাটে সফল যুব উদ্যোক্তা মিজানুর

শাহাদুল ইসলাম সাজু,জয়পুরহাট

যুব উন্নয়ন থেকে মৎস্য চাষ ও গবাদি পশুপালন প্রশিক্ষন নিয়ে অল্প পুঁজি খাটিয়ে সফল যুব উদ্যোক্তা হওয়ার গৌরব অর্জণ করেছে জেলার কালাই উপজেলার প্রত্যন্ত অঞ্চল বহুতী পূর্বপাড়া গ্রামের মিজানুর রহমান।
সফল যুব উদ্যোক্তা মিজানুর রহমান জানায়, যুব উন্নয়ন থেকে কৃষি বিষয়ে বিভিন্ন প্রশিক্ষন দেওয়া হয় খবর পেয়ে ২০১৩ সালে স্থানিয় যুব উন্নয়ন অধিদপ্তর থেকে  মৎস্য চাষ ও গবাদি পশু পালনের উপর প্রশিক্ষন গ্রহন করে মিজানুর। মাস্টার্স কমপ্লিট করে যখন অনেকেই চাকরির পেছনে দৌড় ঝাপ করে সেখানে এসএসসি পাশ করেই যুব উন্নয়ন অধিদপ্তরের প্রশিক্ষন নিয়ে সফল উদ্যোক্তা হয়েছে মিজানুর রহমান। গ্রামের অন্যান্য যুবক ও যুব মহিলাদের নিয়ে গড়ে তুলেছেন জয়পুর বহুতী যুব উন্নয়ন সমিতি।
১.১৮ একরের নিজস্ব একটি পুকুরের পাশাপাশি ৪৪ ও ৭০ শতাংশ আয়তনের আরও দুটি সরকারি পুকুর লিজ নিয়ে শুরু করে মৎস্য চাষ।
এছাড়াও গবাদি পশু ও মুরগী পালন এনে দিয়েছে ব্যাপক সফলতা। পাশাপাশি সমিতির অন্যান্য সদস্যদের নিয়ে ছোট ছোট হাঁস-মুরগীর খামার গড়ে তোলা ও পতিত জমিতে লাউ, করলা চাষ করে তারাও এখন স্বাবলম্বী হওয়ার সুযোগ পাচ্ছে। আয় বর্ধন মূলক কাজের সঙ্গে সম্পৃক্ত হওয়ায় নারীর ক্ষমতায়নে একধাপ এগিয়ে যাচ্ছে জয়পুর বহুতী গ্রামের যুব মহিলারা।
জয়পুর বহুতী যুব উন্নয়ন সমিতির কার্যক্রম সরেজমিন ঘুরে দেখা যায়, যুব উদ্যোক্তা মিজানুর রহমান যুব উন্নয়নের প্রশিক্ষন গ্রহনের পর ৬০ হাজার টাকা ঋণ নিয়ে কার্যক্রম শুরু করলেও এখন পুঁজির পরিমান প্রায় ২৫ লাখ টাকা। প্রথমে মৎস্য চাষে ব্যাপক সফলতা পাওয়ায় পরবর্তিতে গাভী পালন, ২টি সেডে মুরগি পালন, জমিতে কলা চাষ করছেন মিজানুর রহমান। সফলতা দেখে ওই গ্রামের সাকিব ফকির গরুর খামার, রনি ইসলাম গরু, মৎস্য চাষ সহ করলা ও লাউ চাষ করছে। মিজানুরের সফলতায় যুব মহিলাদের মধ্যে ববি আকতার, সাথী আকতার মৎস্য চাষ ও গাভী পালন করছেন।
জয়পুর বহুতী যুব উন্নয়ন সমিতি সদস্যরা আয় বর্ধনমূলক কার্যক্রম ছাড়াও এলাকায় বাল্য বিবাহ, মাদক দ্রব্য প্রতিরোধেও কাজ করছে।
মিজানুর রহমান বলেন, জয়পুর বহুতী গ্রামকে একটি আদর্শ গ্রাম হিসাবে প্রতিষ্ঠার জন্য তারা কাজ করছেন।
জেলা যুব উন্নয়ন অধিদপ্তরের উপ পরিচালক মোঃ তোছাদ্দেক হোসেন জানান, মিজানুর রহমান যুব উন্নয়নের কৃষি বিভাগ থেকে প্রশিক্ষন নিয়ে সফল আত্মকর্মী হয়েছে। এলাকার যুবদের সংগঠিত করে মাদক ও বাল্য বিবাহ রোধ কল্পেও কাজ করছে।

About Joypur Hat

Check Also

মা-মেয়ের সফল উদ্যোক্তা হওয়ার গল্প

‘পাপড়ি’স ড্রিম’– এর প্রতিষ্ঠাতা নিশাত তাসমিনের পরিবারে তার মা-ই ছিলেন একমাত্র উপার্জনক্ষম ব্যক্তি। কিন্তু তার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *