Saturday , April 24 2021
Home / দর্শনীয় স্থান / পাহাড়পুর বৌদ্ধবিহারে বিশ্ববিদ্যালয় পুনঃ প্রতিষ্ঠার দাবিতে মানববন্ধন

পাহাড়পুর বৌদ্ধবিহারে বিশ্ববিদ্যালয় পুনঃ প্রতিষ্ঠার দাবিতে মানববন্ধন

ঐতিহাসিক পাহাড়পুরের বৌদ্ধ বিহারে প্রাচীন বিশ্ববিদ্যালয়ের স্মৃতি ও ইতিহাস-ঐতিহ্যকে ধরে রাখতে পাহাড়পুর বৌদ্ধবিহার এলাকায় বিশ্ববিদ্যালয় পুনঃ প্রতিষ্ঠার দাবিতে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। রোববার (২৭ সেপ্টেম্বর) বেলা ১০টায় নওগাঁ বদলগাছী উপজেলা চত্তরে “ঐতিহাসিক পাহাড়পুর বৌদ্ধবিহার বিশ্ববিদ্যালয় বাস্তবায়ন পরিষদ ও ঐতিহাসিক পাহাড়পুর বৌদ্ধবিহার বিশ্ববিদ্যালয় বাস্তবায়ন ছাত্র পরিষদের আয়োজনে ঘন্টাব্যাপী এ মানববন্ধনে রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক, জনপ্রতিনিধি, শিক্ষক-শিক্ষার্থীসহ বিভিন্ন শ্রেণীপেশার মানুষ অংশ গ্রহন করেন।

এ সময় বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয় বাস্তবায়ন পরিষদের আহবায়ক মো. ইমামুল আল হাসান তিতু, সদস্য সচিব বৈদ্যনাথ টপ্প, পাহাড়পুর ইউপি চেয়ারম্যান মিজানুর রহমান কিশোর, উপজেলা বেসরকারি কলেজ শিক্ষক-কর্মচারী কল্যাণ সমিতির সভাপতি গোলাম কিবরিয়া ও সা. সম্পাদক নজরুল ইসলাম প্রমুখ। 

বক্তারা বলেন, এই পাহাড়পুর বৌদ্ধ বিহারে ৭৮১ অব্দ থেকে ৮২১ অব্দে প্রাচীন সময়ে এশিয়া মহাদেশের প্রসিদ্ধ অন্যতম বিশ্ববিদ্যালয় ছিল। প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষনা অনুযায়ী প্রতিটি জেলায় যে বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করা হবে তা ইতিহাসের গুরুত্ব বিবেচনায় জয়পুরহাট ও নওগাঁ জেলার সীমান্তবর্তী ঐতিহাসিক পাহাড়পুর বৌদ্ধ বিহারের পাদদেশে পুনঃ প্রতিষ্ঠা হলে পার্শ্ববর্তী কয়েকটি জেলার মানুষ ব্যাপক শিক্ষার সুবিধা পাবে। সেই সাথে এই জনপদের মানুষ ফিরে পাবে তাদের প্রাচীন ঐতিহ্য।

বক্তারা আরো বলেন, জেলার অন্য যেকোনো জায়গায় বিশ্ববিদ্যালয় স্থাপনে জমি অধিগ্রহন ও মাটি ভরাট (বিল্ডিং তৈরীর উপযোগী করতে) করতে যে পরিমাণ অর্থ ব্যয় হবে তার চেয়ে অনেক কম অর্থ ব্যয়ে ঐতিহাসিক পাহাড়পুড়ে বিশ্ববিদ্যালয় বাস্তবায়ন করা সম্ভব হবে।

About Joypur Hat

Check Also

দিবর দিঘি ও সম্রাট অশোকের ‘মনোলিথ’

এলিজা বিনতে এলাহী নদীমাতৃক এই বাংলাদেশের বিভিন্ন নদনদী, প্রাচীন দিঘি ও জলাশয়গুলো সেই অঞ্চলের মনুষ্য …