Friday , April 23 2021
Home / মুক্তিযুদ্ধ, ইতিহাস ও ঐতিহ্য / জয়পুরহাটে কৃতি সন্তান কবি আতাউর রহমান

জয়পুরহাটে কৃতি সন্তান কবি আতাউর রহমান

ডেস্ক রিপোর্ট

জয়পুরহাট জেলার আক্কেলপুর উপজেলায় কবি আতাউর রহমান ১৯২৫ সালের ৮ মে জন্মগ্রহণ করেন।

কবি আতাউর রহমান ছিলেন একজন অসাম্প্রদায়িক চিন্তা-চেতনার সম সাময়িক কবি। নিজের পরিবারে সংগ্রাম করে বেড়ে ওঠা কবিকে গ্রামের অভাবী মানুষের নানা ধরনের কষ্ট মর্মাহত করে। গ্রামীণ জনপদের মানুষের দুঃখ কষ্ট ও শোষণ-বঞ্চনা নিয়ে লিখেছেন কবি আতাউর রহমান। এর ধারাবাহিকতায় মানুষের মুক্তি নিয়ে ভাবতেন। এক সময় জড়িয়ে পড়েন কমিউনিস্ট আন্দোলনে।

জেলার আক্কেলপুর উপজেলায় হাজিপাড়া মহল্লায় নানার বাড়িতে কবি আতাউর রহমান ১৯২৫ সালের ৮ মে জন্মগ্রহণ করেন এবং ১৯৯৯ সালের ২৬ জুন তিনি মৃত্যুবরণ করেন।

বর্ণাঢ্য কর্মময় জীবনে পাবনা এডওয়ার্ড কলেজ, বগুড়া আযিযুল হক কলেজ, ময়মনসিংহের গফরগাঁও কলেজ, টাঙ্গাইলের সন্তোষে মওলানা মোহাম্মদ আলী কলেজ ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ে বাংলা বিভাগে অধ্যাপনা করেছেন। কবির প্রকাশিত উল্লেখযোগ্য গ্রন্থ গুলোর মধ্যে রয়েছে দুই ঋতু (১৯৫৯), একদিন প্রতিদিন (১৯৬৫), নিষাদ নগরে আছি (১৯৭৭), ভালবাসার চিরশত্রু (১৯৮১), ইদানিং রঙ্গঁমঞ্চে (১৯৯২), ভালবাসা এবং তারপর (১৯৯৩), সারাটা জীবন ধরে (১৯৯৪)। বাংলা প্রবন্ধ ও নজরুল গবেষনার মধ্যে রয়েছে আধুনিক বাঙলা সাহিত্যের সংক্ষিপ্ত ইতিহাস (১৯৬৩), কবি নজরুল (১৯৬৮), নজরুল কাব্যসমীক্ষা ১৯৭২), নজরুল উপনিবেসিক সমাজে সংগ্রামী কবি (১৯৭২), কবি নজরুল জীবনে প্রেম ও বিবাহ (১৯৭২)। কবি আতাউর রহমানের সাহিত্য কর্মে অবদানের জন্য বগুড়া করতোয়া সাংস্কৃতিক সংসদ স্বর্ণপদক (১৯৬৮), বাংলা একাডেমি পুরস্কার (১৯৭০), শেরে বাংলা জাতীয় পুরস্কার (১৯৮২), নজরুল ইন্সটিটিউট স্মৃতি পুরস্কার (১৯৮৯), বগুড়া লেখক চক্র পুরস্কার ও ভারতের চুরুলিয়া নজরুল একাডেমি থেকে নজরুল পুরস্কারসহ বিভিন্ন সংগঠনের দেয়া গুণীজন সম্মাননা ও অন্যান্য পুরস্কার লাভ করেন।

About Joypur Hat

Check Also

জয়পুরহাট-বগুড়া মহাসড়ক নির্মাণের ইতিকথা

সময়টা ১৯৬৮-৭০,একদল মাটিকাটার শ্রমিক কোদাল হাতে আবাদি জমি ,আইল – জঙ্গল এ মাটি কেটে একটি …