Thursday , October 22 2020
সদ্যপ্রাপ্ত সংবাদ
Home / ক্যারিয়ার / হার্ডওয়্যার টেকনিশিয়ানের চাকরি কীভাবে পাবেন?

হার্ডওয়্যার টেকনিশিয়ানের চাকরি কীভাবে পাবেন?

কম্পিউটার সামগ্রী রক্ষণাবেক্ষণ ও মেরামত করা চ্যালেঞ্জিং একটি কাজ। আপনি হার্ডওয়্যার টেকনিশিয়ানের চাকরি করতে চাইলে এ লেখা থেকে প্রয়োজনীয় তথ্যগুলো জেনে নিন। উল্লেখ্য যে, অনেকে নিজেদের উদ্যোগে কম্পিউটার সার্ভিসিংয়ের ব্যবসা করে থাকেন। এখানে সে বিষয়ে কোন তথ্য দেয়া হচ্ছে না। বরং সরাসরি চাকরি পাবার ব্যাপারে কথা বলছি আমরা।

হার্ডওয়্যার টেকনিশিয়ানের চাকরিতে আপনাকে কী করতে হবে?

কোন প্রতিষ্ঠান বা কাস্টমারের জন্য কম্পিউটার সামগ্রী স্থাপন করা n প্রতিষ্ঠানে ব্যবহূত যাবতীয় কম্পিউটার সামগ্রী নিয়মিত পরীক্ষা করা n কম্পিউটার হার্ডওয়্যারের সমস্যা নির্ণয় ও মেরামত করা n প্রয়োজনে ত্রুটিযুক্ত হার্ডওয়্যার ফেলে দিয়ে নতুন হার্ডওয়্যার লাগানো n হার্ডওয়্যারের যত্ন কীভাবে নিতে হবে, সে ব্যাপারে দরকারি পরামর্শ দেয়া।

হার্ডওয়্যার টেকনিশিয়ানের চাকরিতে আপনি বেতন কত পাবেন?

শুরুর দিকে মাসিক ১০,০০০ -১৫,০০০ বেতন পাবেন আপনি। অভিজ্ঞতা বাড়ার সাথে সাথে বেতনও বাড়বে। কিছু ক্ষেত্রে সার্ভিসিংয়ের ভিত্তিতে আলাদা পেমেন্টও পাবেন।

হার্ডওয়্যার টেকনিশিয়ানের চাকরি করতে হলে ডিগ্রি আর সার্টিফিকেটের দরকার আছে কি?

এ চাকরি পাবার জন্য সাধারণত হার্ডওয়্যার রক্ষণাবেক্ষণ ও মেরামতের উপর ডিপ্লোমা ডিগ্রি থাকাটা জরুরি।

কীভাবে হবেন হার্ডওয়্যার টেকনিশিয়ান?

দেশের বিভিন্ন টেকনিক্যাল শিক্ষা প্রতিষ্ঠানে ডিপ্লোমা ডিগ্রি বা প্রশিক্ষণ নিয়ে হার্ডওয়্যার টেকনিশিয়ান হতে পারবেন আপনি। যেমন:হার্ডওয়্যার মেইনটেন্যান্স অ্যান্ড ট্রাবলশুটিং কোর্স, বাংলাদেশ কোরিয়া ইন্সটিটিউট অফ ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন টেকনোলজি, কম্পিউটার অ্যাপ্লিকেশন টেনিং প্রোগ্রাম, বাংলাদেশ-জার্মান টেকনিক্যাল ট্রেনিং সেন্টার, হায়ার ডিপ্লোমা ইন কম্পিউটার হার্ডওয়্যার অ্যান্ড সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং, ন্যাশনাল ইন্সটিটিউট অফ টেকনোলজি।

প্রশিক্ষণের মাধ্যমে আপনি বেশ কয়েকটি টেকনিক্যাল দক্ষতা অর্জন করবেন। যেমন-

n কম্পিউটারের যন্ত্রাংশ সম্পর্কিত জ্ঞান n অপারেটিং সিস্টেম সম্পর্কিত জ্ঞান n হার্ডওয়্যার পরীক্ষা করার দক্ষতা n কম্পিউটারের যন্ত্রাংশ সঠিকভাবে আলাদা করা ও জোড়া লাগানোর দক্ষতা n হার্ডওয়্যারের সম্ভাব্য সব সমস্যা সম্পর্কে ধারণা

n হার্ডওয়্যারের সম্ভাব্য সব সমস্যার সমাধান করার দক্ষতা।

আপনার আশেপাশে কোন সরকারি-বেসরকারি পলিটেকনিক ইন্সটিটিউট থাকলে সেখান থেকে এ ধরনের ট্রেনিংয়ের ব্যাপারে খোঁজ নিতে পারেন।

About Joypur Hat